Wellcome to National Portal
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জুলাই ২০১৬

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ৫ দিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভা


প্রকাশন তারিখ : 2016-07-12

ঢাকা, ১২ জুলাই, ২০১৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। বন্ধ হয় দীর্ঘ দুই যুগের সশস্ত্র সংগ্রাম। মানুষ স্বস্তির নি:শ্বাস ফেলতে শুরু করে। সূচিত হয় উন্নয়ন ও অগ্রগতির শুভ সূচনা। এ চুক্তির শর্ত মোতাবেক ১৯৯৮ সালের ১৫ জুলাই পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হয়। চলতি বছরের ১৫ জুলাই এ মন্ত্রণালয়ের ১৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী। এ উপলক্ষে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), ব্রাক, হেলেন কেলার ইন্টারন্যাশনাল, মানুষের জন্য ফাউন্ডেশন, কারিতাস, পদক্ষেপ ও বাংলাদেশ এ্যাডভেঞ্চার ক্লাব- এর অংশীদারিত্বে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় নিন্মোক্ত কর্মসূচি গ্রহণ করেছে।

১৫ জুলাই ২০১৬ তারিখ বিকাল ৪.৩০ টায় রাজধানীর ধানমন্ডির দৃক গ্যালারীতে (হাউজ নং-৫৮, রোড নং-১৫/এ) পার্বত্য চট্টগ্রামের মানুষ ও প্রকৃতি বিষয়ে ৫ দিন ব্যাপী আলোকচিত্র প্রতিযোগীতা ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। পার্বত্য চট্রগ্রামের নবীন-প্রবীন আলোকচিত্রীদের নিয়ে এ প্রতিযোগীতা ও প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। চিত্র প্রতিযোগীতা ও প্রদর্শনীতে প্রায় ৭০ জন প্রতিযোগী অংশ গ্রহণ করেছেন এবং ১০০টি ছবি প্রাথমিকভাবে প্রদর্শনীর জন্য নির্বাচন করা হয়েছে। এ ছবিগুলোর মধ্যে থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্বাচন পূর্বক যথাক্রমে ৫০ হাজার, ৩৫ হাজার এবং ২৫ হাজার টাকা পুরস্কার প্রদান করা হবে।

১৬-১৯ জুলাই ২০১৬ এ আলোকচিত্র প্রদর্শনী  প্রতিদিন বিকাল ৩.০০ টা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

তাছাড়া ১৬ জুলাই, ২০১৬ তারিখ সকাল ১০.৩০ টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে (১/ক, সেগুন বাগিচা, ঢাকা) একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

উভয় অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধান অতিথি এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এ মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা।