Wellcome to National Portal
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ August ২০১৫

সমৃদ্ধশালী পার্বত্য চট্রগ্রাম বিনির্মাণে প্রতিমন্ত্রী মহোদয়ের আহ্বান


প্রকাশন তারিখ : 2015-07-30

পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী জনাব বীর বাহাদুর উশৈশিং এমপি বলেছেন, একটি স্থিতিশীল শান্তিপূর্ণ ও সমৃদ্ধশালী পার্বত্য চট্রগ্রাম বিনির্মাণে এ অঞ্চলের সকল প্রতিষ্ঠান, রাজনৈতিক দল তথা আপামর জনগণকে একত্রে কাজ করতে হবে। এ অঞ্চলের টেকসই উন্নয়নের লক্ষ্যে পারষ্পরিক আস্থা ও সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন একান্ত অপরিহার্য বলে তিনি মন্তব্য করেন।

সভা আজ পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রতিমন্ত্রী মহোদয়ের সাথে  পার্বত্য চট্রগ্রাম আঞ্চলিক পরিষদের সিনিয়র সদস্য জনাব গৌতম চাকমার নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করতে এলে জনাব বীর বাহাদুর উশৈশিং এমপি এসব কথা বলেন। প্রতিনিধি দলের অন্যান্য সদ্যরা হলেন আঞ্চলিক পরিষদের সদস্য জনাব মো: মাহবুবুর রহমান এবং জনাব কে এস মং।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব জনাব নব বিক্রম কিশোর ত্রিপুরা, অতিরিক্ত সচিব (উন্নয়ন) জনাব মো: সামসুজ্জামান, অতিরিক্ত সচিব (প্রশাসন) জনাব মো: কামাল তালুকদার সহ মন্ত্রণালয়ের উর্দ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

সভায় নিন্মোক্ত সিদ্ধান্ত গৃহিত হয়:

১।  পার্বত্য চট্রগ্রাম সংক্রান্ত ২৬টি জাতীয় ও ১২ টি স্থানীয় আইনের মধ্যে সামঞ্জস্য বিধানের লক্ষ্যে ইউ‌এনডিপি-বাংলাদেশ এর একটি বিশেষজ্ঞ কমিটি কাজ করছে। এ কমিটির রিপোর্ট প্রাপ্তি সাপেক্ষে এ সংক্রান্ত আইনের সুষমকরণের              কাজ শুরু করা হবে।

২।  পার্বত্য চট্রগাম শান্তি চুক্তির আলোকে পার্বত্য জেলা পরিষদের নিকট পরিপূর্ণভাবে বিভাগ/কার্যাবলী হস্তান্তরের নিমিত্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে উপানুষ্ঠানিক পত্র (ডিও লেটার) প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয়। উল্লেখ্য, হস্তান্তরযোগ্য মোট বিভাগের          মধ্যে রাঙ্গামাটি পার্বত্য জেলার ৩০টি, খাগড়াছড়ির ৩০টি এবং বান্দরবানের ২৮টি বিভাগ/বিষয় সংশ্লিষ্ট পার্বত্য জেলা পরিষদের নিকট হস্তান্তর করা হয়েছে।

৩।  পার্বত্য চট্রগ্রাম এলাকায় উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়নের ক্ষেত্রে পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়কে অবহিত করার জন্য প্রত্যেক মন্ত্রণালয়ে উপানুষ্ঠানিক পত্র(ডিও লেটার) প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয়। পার্বত্য জেলা পরিষদ                আইনের ৪২ ধারা অনুযায়ী এ সংক্রান্ত নির্দেশনা রয়েছে। উল্লেখ্য, ইতোপূর্বে মাননীয় প্রধানমন্ত্রীর মূখ্য সচিব এ বিষয়ে প্রত্যেক মন্ত্রণালয়ে পত্র দিয়েছিলেন।

৪।  সরকারী কর্মকর্তাগণের পার্বত্য চট্রগ্রাম অঞ্চলে পদায়ন এবং এ অঞ্চল হতে বদলীর ক্ষেত্রে পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়কে অবহিত করার জন্য বিভিন্ন মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে।

৫।  পার্বত্য জেলা পরিষদসমূহে নির্বাচনের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্বাচন কমিশনকে অনুরোধের সিদ্ধান্ত গৃহিত হয়।

৬।  পার্বত্য চট্রগ্রামের ভূমি বন্দোবস্ত সংক্রান্ত বিষয়ে সভায় আলোচনা হয়।