Wellcome to National Portal
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মার্চ ২০১৬

সরকার পার্বত্য চট্রগ্রাম শান্তিচুক্তির পূর্ণবাস্তবায়নে আন্তরিক


প্রকাশন তারিখ : 2016-02-10

সরকার পার্বত্য চট্রগ্রাম শান্তিচুক্তির পূর্ণবাস্তবায়নে আন্তরিক

                                                                      -বীর বাহাদুর উশৈসিং

 

পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, পার্বত্য চট্রগ্রামের ভূমি সমস্যা নিরসনে ‘ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০০১’ এর সংশোধনী জাতীয় সংসদে পাশ হলে তা অধিকতর কার্যকরী ভূমিকা পালন করবে। পার্বত্য শান্তি চুক্তির অধিকাংশ ধারাই বাস্তবায়িত হয়েছে। ৩৩টি সরকারী দপ্তরের মধ্যে ইতোমধ্যে ৩০টি দপ্তর পার্বত্য জেলা পরিষদসমূহে হস্তান্তরিত হয়েছে। এ চুক্তির পূর্ণ বাস্তবায়নে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

আজ পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্তণালয়ের সভাকক্ষে ইউরোপীয় পার্লামেন্টের দক্ষিন এশিয়ার দেশসমূহের আন্ত:সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান এবং  প্রতিনিধি দলের প্রধান জেন ল্যাম্বার্ট (Jean Lambert) এর নেতৃত্বে ইউরোপীয় পার্লামেন্টের ৪ সদস্যের একটি প্রতিনিধি দল সাক্ষাত করতে আসলে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

সভায় জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত শান্তি চুক্তির পর থেকে পার্বত্য চট্রগ্রাম এলাকায় উন্নয়ন, অগ্রগতি আর সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন তৈরি হয়েছে। এ এলাকার টেকসই উন্নয়নে ৭ম পঞ্চ বার্ষিক পরিকল্পনায় পার্বত্য চট্রগ্রামের উন্নয়নের লক্ষ্যে কৌশল নির্ধারণ করা হয়েছে এবং উন্নয়নের ক্ষেত্রসমূহ চিহ্নিত করা হয়েছে।

সভায় আরও জানানো হয়, ভারত প্রত্যাগত শরণার্থীদের পূণর্বাসনে একজন চেয়ারম্যানের নেতৃত্বে এ সংক্রান্ত টাস্কফোর্স আন্তরিকভাবে কাজ করছে। তাছাড়া এখানে প্রথাগত প্রশাসনিক কাঠামো হিসেবে সার্কেল চীফ ব্যবস্থাও চালু রয়েছে। পার্বত্য চট্রগ্রামে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করণে আইন শৃঙ্খলা বাহিনী তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছে।

প্রতিনিধি দলে ইউরোপীয় পার্লামেন্টের সদস্য রিচার্ড হুইট (Richard Howitt), ইভান স্টিফেন্স (Ivan Stefance) ও সাজ্জাত করিম (Sajjad karim) এবং বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াউডন (Pierre Mayaudon) উপস্থিত ছিলেন।

বৈঠকে মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরাসহ উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।